Thursday, 26 July 2018

কুরআন সুরা--৩ আলে- ইমরান -- ৫৬ থেকে ৬০ আয়াত

বিশ্বমানব শিক্ষায় পবিত্র কুরআনের আলো। [ সুরা—৩ আলে—ইমরান -৫৬ থেকে ৬০ আয়াত।]
   ৫৬) যারা অবিশ্বাস করেছে আমি তাদেরকে ইহকালে ও পরকালে কঠোর শাস্তি প্রদান করব এবং তাদের কোন সাহায্যকারী নেই।
      মর্মার্থঃ—সন্তানের শাসনকর্তা যেমন পিতা-মাতা, তেমনি আত্মার শাসনকর্তা আত্মার আত্মা বা পরমাত্মা। যারা নিজের পিতা-মাতাকে অবিশ্বাস করে, অশ্রদ্ধা করে এবং তাদের শাসনকে অমান্য করে অবাধ্য হয়ে জীবন- যাপন করে তাদের জীবনে প্রতি পদে পদে বিপর্যয় নেমে আসে। তেমনি যারা নিজের আত্মাকে পরমাত্মার শাসন দ্বারা পবিত্র না করে রাখে, তারা তো সারা জীবন অপবিত্র হয়েই থেকে যায়। অপবিত্র বস্তুকে কেউ ঘরে তুলে যত্ন করে রাখে না, তাদেরকে নোংরা ফেলার ভাগারে ফেলে দেয়, সেখানে তাদের কোন সাহায্যকারী থাকতে পারে না, যে তাদেরকে পুনঃ পবিত্র করে ঘরে যত্ন করে আশ্রয় দিবে।
       ৫৭) আর যারা বিশ্বাস করেছে এবং সৎকার্য করেছে তিনি তাদের প্রতিফল পুরোপুরিভাবে প্রদান করবেন। বস্তুত আল্লাহ্‌ অত্যাচারীগণকে ভালবাসেন না।
       মর্মার্থঃ--- আল্লাহ্‌ বলতে বুঝায় আত্মার আত্মা  বা পরমাত্মাকে, তিনি, যারা তাঁর শাসনকে মান্যতা দিয়ে জীবন গড়ে তোলে না, তাদেরকে ভালবাসেন নাআত্মা হয়ে যারা নিজের অভিভাবক পরমাত্মাকে বিশ্বাস করে না এবং তাঁর অধীনে থেকে সৎ চিন্তা, সৎ কর্ম, সৎ বাক্যের আশ্রয়ে থাকে না তারাই অত্যাচারী সম্প্রদায়ে পরিণত হয়। এই অত্যাচারীদের আল্লাহ্‌ ভালবাসেন না। আর যারা নিজেকে আত্মা জেনে, নিজের আত্মার আত্মা পরমাত্মাকে বিশ্বাস করে, তাঁর অনুশাসনকে মান্যতা দিয়ে সৎকাজ করে, তাদের প্রতিফল পুরোপুরিভাবে তিনি প্রদান করে থাকেন।  
       ৫৮) যা আমি তোমার কাছে পাঠ করছি তা নিদর্শন ও সারগর্ভ বাণী থেকে।
          মর্মার্থঃ—আত্মার সাথে পরমাত্মার সংযোগে যা কিছু আলোকিত হয় তা চিরন্তন সত্যের খনি থেকে আগত, জ্ঞান- বিজ্ঞানের ধারাকে আশ্রয় করে। তাই যা কিছু নিদর্শন ও সারগর্ভ বাণী তোমাদের কাছে চলে আসছে সহজ- সরল প্রক্রিয়ায়, তা কি তোমরা উপলব্ধি করতে পারছো?
       ৫৯) নিশ্চয় ঈসার দৃষ্টান্ত আদমের দৃষ্টান্ত সদৃশ। তিনি তাকে মাটি থেকে সৃষ্টি করেছিলেন, তারপর তাকে বলেছিলেন হও, ফলে সে হয়ে গেলো।
      মর্মার্থঃ--- এই পৃথিবীর মাটির সাথেই প্রাণের সম্পর্ক। এই অদৃশ্য শক্তি প্রাণের রূপ ও কার্যকলাপ মাটির সাথে যুক্ত। অদৃশ্যশক্তিকে দৃশ্যশক্তিতে রূপান্তরিত করতে পারে একমাত্র এই পৃথিবী বা মাটি, এই মাটির সাথেই যুক্ত রয়েছে অদৃশ্য প্রাণশক্তি, যা বাতাসে ভেসে বেড়াচ্ছে। এই আয়াতে মানব সহ সমস্ত প্রাণির সৃষ্টির মূলে যে অধ্যাত্মবিজ্ঞানের শক্তি কাজ করছে তার ইঙ্গিত দেওয়া হয়েছে। আত্মা বিজ্ঞান, আত্মার আত্মা যিনি পরমাত্মা তিনি মহাবিজ্ঞান। আত্মা বিজ্ঞানী আর পরমাত্মা মহাবিজ্ঞানী। তাই এই সৃষ্টিলীলা বিজ্ঞানী ও মহাবিজ্ঞানীর এক খেলা।
      ৬০) (এ) সত্য তোমার প্রতিপালকের নিকট থেকে, সুতরাং সংশয়বাদীদের অন্তর্ভুক্ত হয়োনা।
      মর্মার্থঃ—তুমি নিজে সত্য আত্মা, তুমি ছিলে, তুমি আছো ও তুমি থাকবে, তোমার প্রতিপালকের আশ্রয়ে, এই সত্যে বিশ্বাসী হও। এই সত্যজ্ঞানই বার বার তোমার প্রতিপালকের নিকট থেকে আসছে তোমাকে জাগ্রত করে মৃতদের মধ্যে থেকে তুলে নেওয়ার জন্যে। তোমার প্রতিপালকের নিকট থেকে যখন তোমার জীবন সত্য জেনে গেছো তখন আর তুমি সংশয়বাদীদের অন্তর্ভুক্ত হতে যেয়ো না। মনে রেখো অজ্ঞ, শ্রদ্ধাহীন, অবিশ্বাসী ও সংশয়ী চিত্ত ব্যক্তি ধ্বংস প্রাপ্ত হয়। তাদের ইহকাল ও পরকাল বলে কিছুই থাকে না, তাই তাদের কোনকালেই সুখ নেই।
      জয় বিশ্বমানব শিক্ষা ও পবিত্র কুরআনের আলোর জয়।                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                      


No comments:

Post a Comment